5 April- 2020 ।। ২৩শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ ।। রাত ১২:৫৩ ।। সোমবার

বাংলাদেশের সাইয়েদ রাশেদ পেলেন তুরস্কে সেরা শিক্ষার্থীর সম্মাননা

সিও ডেস্কঃ স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক জিপিএ (৪) পেয়ে তুরস্কের রাষ্ট্রপতি রেজেপ তাইয়্যেপ এরদোয়ানের কাছ থেকে স্নাতকোত্তর সনদ ও বিশেষ উপহার গ্রহন করেছেন বাংলাদেশের কৃতী শিক্ষার্থী সাইয়েদ রাশেদ হাসান চৌধুরী। এ সময় উত্তরোত্তর একাডেমিক সাফল্য অর্জনের মাধ্যমে দেশের উন্নয়নে জন্য মেধাশক্তিকে কাজে লাগানোর ব্যাপারে পরামর্শ দিয়েছেন তুরস্কের রাষ্ট্রপতি।

৩ জুলাই তুরস্কের রাজধানী আংকারায় আয়োজিত তুর্কি স্কলারশীপ প্রাপ্তদের ৮ম কনভোকেশনের আয়োজন করা হয়। তুরস্কের রাষ্ট্রপতি রেজেপ তাইয়্যেপ এরদোয়ানের উপস্থিতিতে এই প্রোগ্রামে আরো অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুশওউলু, ইয়েতেবে প্রধান আবদুল্লাহ এরেন, সাবেক প্রধানমন্ত্রী বিনালী ইয়িলদিরিমসহ বিভিন্ন মন্ত্রনালয়ের মন্ত্রী ও উচ্চ পদস্থ কর্মকর্তাসহ আরো অনেকেই।

এছাড়াও পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক জিপিএ প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের আংকারাস্থ দূতাবাসের রাষ্ট্রদূতরাও আমন্ত্রিত অতিথি হিসেবে কনভোকেশন অনুষ্ঠানে অংশ নেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রেসিডেন্ট গোল্ড এওয়ার্ড, অনার্স ও মাস্টার্সে ডিন’স মেরিট লিস্ট অব অনার ও ডিন’স মেরিট লিস্ট অব এক্সিলেন্স অ্যাওয়ার্ড পাওয়া সাইয়েদ রাশেদ হাসান চৌধুরি ২০১৬ সালে তুরস্কের সরকারি স্কলারশিপ নিয়ে আংকারা ইউনিভার্সিটিতে ভর্তি হন।

তিনি আংকারা বিশ্ববিদ্যালয়ে স্নাতোকোত্তরের প্রথম ও দ্বিতীয় পর্বে টানা দুইবার সর্বোচ্চ সংখ্যক জিপিএ (৪ আউট অফ ৪) পেয়ে বিদেশি হিসেবে পুরো বিশ্ববিদ্যালয়ে রেকর্ড তৈরী করেন। পড়াশুনার পাশাপাশি সাইয়েদ রাশেদ হাসান একাডেমিক লেখালেখির সাথেও জড়িত আছেন।

এখন পর্যন্ত সাইয়েদ রাশেদের গবেষণাকর্ম প্রকাশিত হয়েছে তুরস্ক, ব্রিটেন, জার্মানি, সাইপ্রাস, পোল্যান্ড, নেদারল্যান্ড এবং হাঙ্গেরির বিভিন্ন জার্নালে। ইউরোপের বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্সেও নিজের গবেষণা প্রবন্ধগুলো উপস্থাপন করেছেন তিনি। ২০১৮ সালে জার্মানির শিক্ষা ও গবেষণা মন্ত্রণালয়ের জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসে (ডাড-২০১৮) সামার প্রোগ্রামে তিনি জার্মানীতের এর্ফুর্ট ইউনিভার্সিটিতে গবেষনা প্রোগ্রামে অংশ নেন।

পড়াশুনার পাশাপাশি অন্যান্য কার‌যক্রমেও পিছিয়ে নেই লক্ষীপুরের এই কৃতি সন্তান। ২০১৭ সালে ২৩ সেপ্টেম্বর তুরস্কের খিরশেহিরে ‘ওসমানি সালতানাতের ধর্মীয় ও সংস্কৃতি’ শীর্ষক সম্পূর্ণ সরকারি ব্যবস্থাপনায় আয়োজিত এক জমকালো অনুষ্ঠানে আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় স্বর্ণপদকও অর্জন করেছিলেন।

এক বিশেষ সাক্ষাতকারে সাইয়েদ রাশেদ হাসান বলেন আমার এই সাফল্য আমার আব্বু-আম্মুর জন্য উতসর্গ করছি। ভবিষ্যতে উচ্চশিক্ষার জন্য সবার কাছে দোয়া প্রার্থনা করেছেন তিনি।

Sharing is caring!



এই বিভাগের আরো খবর...


সংবাদ শিরোনামঃ
  Icone করোনাভাইরাসে আক্রান্ত:টোলারবাগে ১১, বাসাবোতে ৯, নারায়ণগঞ্জে ১১জন  Icone ওয়ার্ডে ওয়ার্ডে খাদ্যদ্রব্য পৌঁছে দিচ্ছেন আ.লীগ নেতা সুমন  Icone What The Black Man Wants Frederick Douglass Essay  Icone 'ভোক্তা অধিকার আইন ২০০৯' বিষয়ক প্রচারণা কর্মসূচী অনুষ্ঠিত  Icone ইমাম মেহেদীকে সম্মাননা প্রদান  Icone প্রাইম ইউনিভার্সিটির সিএসই বিভাগে ‘অ্যাডভান্সড নেটওয়ার্কিং’শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত  Icone কুজেন্দ্র মল্লিকা মর্ডান কলেজের অধ্যক্ষ সাধন ত্রিপুরা পেলেন হিউম্যান রাইটস্ পিস এ্যাওয়ার্ড  Icone প্রাইম ইউনিভার্সিটি ইইই বিভাগে "পাওয়ার ডিস্ট্রিবিউশন ও সাবস্টেশন ”ওয়ার্কশপ অনুষ্ঠিত  Icone কবি জীবনানন্দ দাশ স্মৃতিপদক ২০১৯  Icone বর্ষসেরা তরুণ কবি'র অ্যাওয়ার্ড পেলেন কুষ্টিয়ার রত্নসন্তান ফয়সাল হাবিব সানি