30 May- 2020 ।। ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ ।। রাত ২:৫৬ ।। রবিবার

বশেমুরবিপ্রবিতে ভর্তির আবেদন শুরু

ফয়সাল হাবিব সানি,  বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া গতকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে। এই আবেদন প্রক্রিয়া গতকাল রাত ১২ঃ০১ মিনিট থেকে শুরু হয়েছে এবং চলবে ১৫  অক্টোবর রাত ১২ টা পর্যন্ত।

আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে (www.bsmrstu.edu.bd) প্রচারিত নিয়মানুসসারে অনলাইনে আবেদন করতে পারবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১, ২ এবং ৮, ৯ নভেম্বর।

বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক জানা যায়, ২০১৯-২০ শিক্ষাবর্ষে এবার ৯টি ইউনিটের অধীনে ৩৪ বিভাগে সর্বমোট ৩ হাজার ৭০ জন (বিদেশি শিক্ষার্থী ও কোটাসহ) শিক্ষার্থী ভর্তি করা হবে। ইউনিটসমূহ যথাক্রমে- ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’, ‘ই’, ‘এফ’, ‘জি’, ‘এইচ’ এবং ‘আই’। ‘এফ’ এবং ‘জি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১ নভেম্বর, ‘ডি’ এবং ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২ নভেম্বর, ‘সি’ এবং ‘এইচ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৮ নভেম্বর, ‘এ’, ‘বি’ এবং ‘আই’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে।

‘এ’ ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো- কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, ফুড অ্যান্ড অ্যাগ্রোপ্রসেস ইঞ্জিনিয়ারিং, ‘বি’ ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো- গণিত, পরিসংখ্যান, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা, ‘সি’ ইউনিটের অধীনে বিভাগ হলো- ফার্মেসি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, মনোবিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান, ‘ডি’ ইউনিটের অধীনে বিভাগ হলো- ইংরেজি, বাংলা, ইতিহাস, ‘ই’ ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো- অর্থনীতি, সমাজবিজ্ঞান, লোকপ্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান, ‘এফ’ ইউনিটের অধীনে বিভাগ হলো ম্যানেজমেন্ট স্টাডিজ, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ‘জি’ ইউনিটের অধীনে বিভাগ হলো আইন, ‘এইচ’ ইউনিটের অধীনে বিভাগ হলো- কৃষি, ফিসারিজ অ্যান্ড মেরিন বায়োসাইন্স, লাইভস্টক সাইন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন, ‘আই’ ইউনিটের অধীনে বিভাগ হলো আর্কিটেকচার।

উল্লেখ্য, মূল আসন সংখ্যার অতিরিক্ত হিসেবে এবার মুক্তিযোদ্ধা কোটায় পাঁচ শতাংশ, প্রতিবন্ধী কোটায় এক শতাংশ, খেলাধুলা/সাংস্কৃতিক কোটায় এক শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটায় এক শতাংশ এবং পোষ্য কোটায় এক শতাংশ শিক্ষার্থী ভর্তি করা হবে এবং ১০০টি আসন বিদেশি শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত রয়েছে।

Sharing is caring!



এই বিভাগের আরো খবর...


সর্বশেষ আপডেট

সংবাদ শিরোনামঃ
  Icone কৃষ্ণপুর সোনালী সংঘ ও পাঠাগারের উদ্যোগে ঈদ উপহার বিতরণ  Icone পারডবের উদ্দ্যোগে 'সবার জন্য ইফতার কর্মসূচি-২'  Icone মানুষগুলো ভিন্ন!-কানিজ কেয়া  Icone সম্মিলিত উদ্দ্যোগে কুষ্টিয়া শহরে শ্রমজীবী মানুষ,পথশিশু এবং অসহায়দের মাঝে সেহেরি বিতরণ  Icone সারা বিশ্বে একই দিনে রোজা শুরু বা একই দিনে ঈদ করা  Icone ৫২ পেরিয়ে ৫৩ বছরে পা দিয়েছে ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সরকারি তিতুমীর কলেজ  Icone পারডবের উদ্দ্যেগে সমাজের শ্রমজীবী মানুষ,পথশিশু এবং অসহায়দের মাঝে ইফতার বিতরণ  Icone তিতুমীরে মেস ভাড়া মওকুফের জন্য সরকারি প্রজ্ঞাপনের দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মানববন্ধন  Icone আমাদের সমাজটা এমন যে, বেশির ভাগ শাস্তিই আমাদের বিনা কারনে পেতে হয়!  Icone অসহায় মানুষের পাশে রবীন্দ্র মেত্রী বিশ্ববিদ্যালয়