30 November- 2020 ।। ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ ।। সকাল ৭:৫৪ ।। সোমবার

টাকা জমানোর বুদ্ধি

ইয়াসিন হোসেন রাকিবঃ তোমার কাছে হয়তো কিছু টাকা চলে আসে, কখন অল্প আবার কখনও একটু বেশি। কিন্তু দেখ টাকা কিন্তু বেশি দিন হাতে থাকে না, সহজেই খরচ হয়ে যায়। এটা আরও বেশি হয় যখন তুমি কিছু কিনতে চাও বা কেনাকাটা  জন্য চেষ্টা কর। নিজেকে বা বন্ধুদের কিছু উপহার দেয়া কখনই খারাপ কিছু নাহ তবে টাকা জমানো অনেক সময় অনেক বেশি ভাল সিদ্ধান্ত হয়ে উঠে ।

অল্পটাকা জমানো সেইটাও খারাপ নাহ,  কারণ জানতো বিন্দু বিন্দু পানি থেকেই তোমার মোবাইলটা নষ্ট হয়ে যেতে পারে, হাহা ঠিক না বলো? কিন্তু কথা হচ্ছে টাকা জমানো তো এতো সহজ কাজ নাহ, আর সবাই এটা পারেও নাহ। তাহলে বলো তো কেমনে শুরু করা যায়?

চিন্তা করতো তোমার এখন কত টাকা প্রয়োজন? ধর তুমি একটা কিশোর আলো কিনতে চাও বা বসুন্ধরায় দেখা গোলাপি বা নীল ব্যাগটা বা এমন কিছু যা তোমার অনেক প্রয়োজন। কি পেলে? এইতো পেয়ে গেছো, এবার দেখতো সেইখান থেকে অর্ধেকটাকা সরানো যায় কিনা? নারে পাগল আমি চুরি করতে বলছি নাহ। এই ধর দোকানদারের সাথে একটু ভাল সম্পর্ক করে কিছু টাকা কমে জিনিসটা নেয়া যায় কিনা? আমি জানি তুমি একটু চেষ্টা করলেই পারবে। এবার আসো সেই টাকা তুমি কোথায় রাখবে?

কথায় আছে টাকা-পয়সার বেলায় কোন আপোষ করা যায় নাহ । দেখও তো তোমার সব চেয়ে প্রিয় কে? যার কাছে রাখলে তোমাকে সাহায্য করবে? এইতো পেয়ে গেছো। এখন তাকে টাকাটা দেয়ার আগে তাকে বলও তোমার নামে একটা ব্যাংক হিসাব খুলতে, কি ভয় পাইতেছো নাকি? আরে বোকা ভয়ের কিছু নাই। এখন অনেক ব্যাংক ছাত্র ব্যাংক হিসাব খুলে দেয় যা প্রায় ১০ থেকে ১০০টাকা লাগে।

তুমি যদি তারপরও ব্যাংক হিসাব নাহ খুলতে পারো তবে আর একটা কাজ করতে পার, এবার আর ওতো কঠিন কিছু বলব না।  দেখো তো তোমার সাথে পাশে কোন খালি বোতল, জার বা টিনের কউটা আছে কিনা?  এইতো পেয়ে গেছো,  এবার সেইখানে টাকা জমানো শুরু করে দাও। তবে তোমার ছোট টাকার ব্যাংকটা নিরাপদ জায়গায় রেখেছো তো দেখে নাও, যাতে কেউ না পায়। আস্তে আস্তে জমাতে থাকও তবে এমন যাতে নাহ হয় কারও থেকে ছুরি করে এইখানে জমা করছ।

শুনো টাকা জমানো ভবিষ্যতের জন্য অনেক গুরুত্বপূর্ণ, জানোতো তোমার বয়সে টাকা জমানো অভ্যাস করতে পারলে জীবনে অনেক কিছু শিখতে পারবে আর সেইসাথে সেই টাকা দিয়ে অনেক বড় বড় কাজ করে ফেলতে পারবে এই যেমন ধর, বিদেশে পড়তে যাওয়া, তোমার নামে কোন ব্যবসা শুরু করা, তোমাদের নতুন বাড়ি কিনার জন্য, জানতো টাকা জমাতে শিখলে তা দিয়ে অনেক কিছুই করা যায়। তাই তোমার আজকের কাজ হবে কিভাবে সামান্য সামান্য টাকা কম খরচ করে জমানো যায়।  তুমি যদি এখন অল্প করে এটা শিখতে পারও তবে ভবিষ্যতে আরও বেশি টাকা জমানো শিখতে পারবে।

 

ইয়াসিন হোসেন রাকিব

০১৭৪২৭৯৬৯৬৯
yasinhossain.rakib@gmail.com

Sharing is caring!



এই বিভাগের আরো খবর...