13 July- 2020 ।। ২৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ ।। সন্ধ্যা ৭:৫১ ।। সোমবার

কুজেন্দ্র মল্লিকা মর্ডান কলেজের অধ্যক্ষ সাধন ত্রিপুরা পেলেন হিউম্যান রাইটস্ পিস এ্যাওয়ার্ড

দহেন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি প্রতিনিধি: শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য হিউম্যান রাইটস্ পিস এ্যাওয়ার্ড পেয়েছেন খাগড়াছড়ি পার্বত্য জেলার কৃতি সন্তান, কুজেন্দ্র মল্লিকা মর্ডাণ কলেজের অধ্যক্ষ সাধন ত্রিপুরা । গত শুক্রবার (২৯ নভেম্বর ২০১৯) ঢাকা কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা মিলনায়তনে জার্নালিস্ট সোসাইটি ফর হিউম্যান রাইটসের ১০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এই সম্মননা প্রদান করা হয়।

সংগঠনের ১০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অসাম্প্রদায়িক বাংলাদেশ ও মানবাধিকার প্রতিষ্ঠায় আমাদের করণীয়’ শীর্ষক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ, প্রধান আলোচক হিসেবে ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ্যাডভোকেট শামসুল হক টুকু-এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নির্বাচন কমিশনের সাবেক ভারপ্রাপ্ত সচিব ড. মোহাম্মদ জকরিয়া, আজকের সূর্যোদক’র সম্পাদক বীর মুক্তিযোদ্ধা খন্দকার মোজাম্মেল হক (গেদু চাচা), অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহিদুল হারুন,  আইএনবি সংবাদ সংস্থার চেয়ারম্যান ব্যারিস্টার মোহাম্মদ জাকির হোসেন। এসময় বিভিন্ন প্রিন্ট মিডিয়া ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

আলোচনা সভা ও সম্মাননা পদক প্রদান শেষে কেক কেটে সংগঠনের ১০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেন আমন্ত্রিত অতিথিরা। জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্যে দিয়ে দিবসটি পালন করা হয়।

এদিকে আরও আগামী শনিবার (১৪ডিসেম্বর) ঢাকা শাহবাগে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী (ভিইবি সেমিনার কক্ষ) বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে তিনি এশিয়া হিউম্যান রাইটস্ ফাউন্ডেশন এর উদ্যোগে ‘‘সার্বজননীন মানবাধিকার প্রতিষ্ঠায় আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভায় ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে তিনি সামাজিক কর্মকান্ডে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ সংগঠনের কার্যনির্বাহী পরিষদ ও উপদেষ্টা মন্ডলীর জুরিবোর্ড তাঁকে ‘‘হিউম্যান রাইটস এ্যাডওয়ার্ড-২০১৯’’ প্রদানে মনোনীত হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, সাধন ত্রিপুরা বর্তমানে সামাজিক অবস্থান ও পেশাগত কর্মকান্ডে- জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৮ এ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান  (উচ্চ মাধ্যমিক) নির্বাচিত। টিআইবি অনুপ্রেরণায় গঠিত খাগড়াছড়ি সনাকের স্বচ্ছতার জন্য নাগরিক (স্বজন) এর সদস্য, দৃষ্টি ও দৃষ্টিকোন (একটি সাহিত্য সংগঠন) দীঘিনালা এর উপদেষ্টা, মাতৃভাষা ভিত্তিক (ককবরক-ত্রিপুরা) শিশুতোষ বই লেখক। বিশ্ব সাহিত্য কেন্দ্র (সাধারণ) সদস্য, বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ (একটি শিক্ষা ও সাংস্কৃতিক উন্নয়ন বিষয়ক সংগঠন) এর খাগড়াছড়ি সদর শাখার শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক, যুব রেড ক্রিসেন্ট ও রোভার স্কাউট, কুজেন্দ্র মল্লিকা মর্ডান কলেজ শাখার উপদেষ্টা, ২০১১-২০১২সনে বাংলাদেশে বসবাসরত ত্রিপুরা ছাত্র সমাজের একমাত্র প্রতিনিধিত্বকারী ছাত্র সংগঠন যা শিক্ষা, সংস্কৃতি ও সমাজ উন্নয়ন বিষয়ক অরাজনৈতিক ও সামাজিক ছাত্র সংগঠন ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ’র  কেন্দ্রীয় কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এছাড়াও তিনি স্থানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত।

Sharing is caring!



এই বিভাগের আরো খবর...