25 November- 2020 ।। ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ ।। সকাল ১০:৩৮ ।। বুধবার

উচ্চশিক্ষার জন্য চীন দেশে স্কলারশিপে

বিশ্বব্যাপী সব দেশের শিক্ষার্থীদের পড়াশোনা জন্য অবারিত সুযোগ দিয়েছে চীন। দেশে স্কলারশিপে যেতে শিক্ষার্থীদের জন্য আবাসনের খরচ সম্পূর্ণ ফ্রি। চীনের শিক্ষা মন্ত্রণালয়ের এক পরিসংখ্যান দেখা গেছে, ২017 সালে চীনে পড়াশোনা করেছেন 4 লাখ 4২ হাজার শিক্ষার্থী। 2000 সালে যা ছিল 5২ হাজার 150 জন। 20২0 সাল নাগাদ প্রতি বছর 5 লাখ বিদেশী শিক্ষার্থী নিয়ার পরিকল্পনা রয়েছে।

দেশটিতে বিদেশী শিক্ষার্থীদের মধ্যে 33 শতাংশ পড়াশোনা করছে আন্ডারগ্রাজুয়েট, 14 শতাংশ মাস্টার্স ডিগ্রী এবং পিএইচডিডি এবং 30 শতাংশে প্রাইমারী ও সেকেন্ডারি লেভেল রয়েছে। বিদেশী শিক্ষার্থীদের মধ্যে 40 শতাংশ চীনা ভাষা শেখা যায় চীন। আর বাকিদের আগ্রহ শিক্ষা, বিজ্ঞান, প্রকৌশল ও কৃষি।

বিদেশী শিক্ষার্থীদের মধ্যে 40 শতাংশ চীন যায় স্কলারশিপ পড়া, বাকি 60 শতাংশ ব্যক্তিগত খরচ। চীনের রাজধানী বেইজিং এবং সাংহাই শহর বিদেশী শিক্ষার্থীদের পছন্দসই স্থান। এই দুটি জায়গা বিশ্ববিদ্যালয়গুলোতে সবচেয়ে বেশি ইংরেজি টট প্রোগ্রাম থাকে। বেল্ট ও রোড স্কলারশিপ আওতা চায়না সরকার প্রতি বছর 10 হাজার স্কলারশিপ ঘোষণা করেছে। এ সুবিধা পাবে প্রকল্পের অধীনে 64 টি দেশ। এ তালিকায় বাংলাদেশের নামও রয়েছে। এই দেশ থেকে প্রতি বছর ২ লাখ শিক্ষার্থী চীনে পড়তে যাচ্ছে বলে ধারণা করছে চায়না সরকার।

যেভাবে আবেদন করতে পারেন: স্কলারশিপ জন্য দুই আবেদন করতে পারেন। সংশ্লিষ্ট দেশ শিক্ষা মন্ত্রণালয় ও দূতাবাসের মাধ্যমে আবেদন করতে পারেন। আবার সরাসরি বিশ্ববিদ্যালয় আবেদন করতে পারেন। বিশ্ববিদ্যালয়ে আবেদন করলে স্কলারশিপ পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। দূতাবাসের স্কলারশিপ থাকে নির্দিষ্ট এবং প্রতিযোগিতামূলক।

বিদেশী শিক্ষার্থীদের জন্য স্কলারশিপগুলি হল- কাস টাওয়ার স্কলারশিপ, চীনা স্কলারশিপ কাউন্সিল (সিএসসি), রোড ও বেল্ট স্কলারশিপ, মফোক স্কলারশিপ, কনফুসিয়াস স্কলারশিপ, চীনা স্থানীয় গর্ভমেন্ট স্কলারশিপ, ফরেন গর্ভমেন্ট স্কলারশিপ, বিশ্ববিদ্যালয় স্কলারশিপ, ইয়েস চায়না স্কলারশিপ এবং এন্টারপ্রাইজ স্কলারশিপ। তবে সবচেয়ে বেশি স্কলারশিপ দেয় সিএসসি।

আর্থিক দিক দিয়ে কাস টাওয়াস স্কলারশিপ এবং ইয়েস চায়না স্কলারশিপ ভাল। তারপরে সিএসসি এবং মফোক স্কলারশিপ। কাস টাওয়াস শুধু পিএইচডি স্কলারশিপ দেয়। বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের মূলত এই স্কলারশিপ। কাস টাওয়াসে আগে থেকে শিক্ষক সম্মতি প্রয়োজন। এই স্কলারশিপ পেতে ন্যূনতম যোগ্যতা মাস্টার পাস এবং বয়স হতে সর্বোচ্চ সর্বোচ্চ 35 বছর। জাতীয় বা আন্তর্জাতিক জার্নাল নিবন্ধ যদি এই স্কলারশিপ পাওয়া যায় সহজ। বর্তমানে সিএসসি এবং টাস্ক স্কলারশিপ আবেদন করার সময় চলছে। মফোক স্কলারশিপ প্রদত্ত অর্থ মন্ত্রণালয় এবং দূতাবাস মাধ্যমে।

Sharing is caring!



এই বিভাগের আরো খবর...